চ্যাটজিপিটি ওপেনএআই এপিআই ব্যবহার করে গ্রাহক পণ্য পর্যালোচনার বিশ্লেষণ করুন: সেন্টিমেন্ট বিশ্লেষণ থেকে ব্যবসার পরিসংখ্যান উত্তোলনের জন্য একটি ধাপ দিয়ে নিয়মিত গাইড পর্ব ১।

1_Xi5M-ZH4gciEN4KCTMxUAw.png চিত্র

চ্যাটজিপিটি ব্যবহার করার জন্য আপনাকে কি জানা প্রয়োজন?

চ্যাটজিপিটি এবং এখন জিপিটি-৪ মানুষকের মতো কিছু সুযোগ সম্পন্ন প্রাকৃতিক ভাষা প্রক্রিয়া এবং এর সঙ্গে পরমাণু নেটওয়ার্কের একটি প্রকার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিউরাল নেটওয়ার্ক হিসাবে জিপিটি সঙ্গে অধিক উন্নয়ন করে। জিপিটি মূলত টেক্সট উত্পাদনকারী এবং একটি ইনপুট এবং কীওয়ার্ড কমান্ড বেসড (প্রম্পট) এর সাথে প্রতিক্রিয়া টেক্সট উৎপন্ন করতে পারে। এটি openai দ্বারা উন্নয়ন করা হয়েছে এবং একটি চ্যাটবট ইন্টারফেস হিসাবে উপলব্ধ, বা যেমন আমরা এই টিউটোরিয়ালে দেখব, একটি দুর্দান্ত অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (API) হিসাবে উপলব্ধ। যদিও এটি টেকনিক্যাল শব্দতে শোনায়, কিন্তু API ব্যবহার করা কঠিন নয়, আপনাকে কেবলমাত্র একটি বিনামূল্যে এপিআই কী অর্জন করে তারপর প্রয়োজনীয় ইনপুট ডাটা দিয়ে অ্যাপটি সরবরাহ করতে হবে, সমস্ত এআই জাদু স্ক্রিনের পিছনে ঘটে যাবে এবং সেকণ্ঠে ফলাফল একটি কিছু সেকেন্ডের মধ্যে আউটপুটসমূহ উত্পন্ন করবে।

চ্যাটজিপিটি কিভাবে কাজ করে?

চ্যাটজিপিটি একটি এআই-পাওয়ার্ড আলোচনাসাধ্য প্রযুক্তি যা ব্যবহারকারীদের সিস্টেমের সাথে আলোচনা করতে দেয়। এটি প্রাকৃতিক ভাষা প্রসেসিং (এনএলপি) অ্যালগরিদম ব্যবহার করে ব্যবহারকারীর ইনপুট বুঝতে এবং সার্বজনীন কর্মগুলি পালন করতে দেয়। এই টিউটোরিয়ালে, আমরা কাস্টমার পর্যবেক্ষণ এর ভাবপ্রকাশ সন্তুষ্টিগ্রহণ করতে এবং এরপর বিস্তৃত পর্যবেক্ষণ সংক্ষেপ করতে এটিকে জিজ্ঞাসা করতে চলেছি। চ্যাটজিপিটি বিশাল পরিমাণ জ্ঞান এবং ডাটা দ্বারা প্রশিক্ষিত হয়েছে, যা এর পতনের পরে স্বয়ংক্রিয় শেখা এবং উন্নয়ন করতে সক্ষম হয়। এটি মেশিন লার্নিং নামে পরিচিত। সিস্টেমের সঙ্গীতে সমস্ত প্রশ্নোত্তর এবং প্রশ্নের সাথে সাথে যখন যতবার ইন্টারেকশন হয়, চ্যাটজিপিটি সেখানে শেখে এবং তার প্রতিক্রিয়া উন্নয়ন করে। এরকম বিজ্ঞাপন শিক্ষক এবং ব্যক্তি দের এর ফাংশনালিটি তাদের নিজস্ব প্রয়োজনীয়তাগুলি সম্পূর্ণ মেটাতে সক্ষম হয়। সংক্ষেপে, চ্যাটজিপিটি একটি এসির নেতৃস্থান বা এপিআই ইন্টারফেসের মাধ্যমে গুরুত্বপূর্ণ এআই প্রাকৃতিক ভাষা প্রযুক্তিগুলি ভুল্টুকা না হয় এমন একটি চ্যাটবট তারপরিবর্তে নিখরচের মাধ্যমে অজানা তথ্য বিশ্লেষণ করতে কর্তব্য পরিবর্তন করে দেয়।

গ্রাহক প্রতিক্রিয়া ডেটা বিশ্লেষণে চ্যাটজিপিটি ব্যবহার করা কম্পানিকে কীভাবে সাহায্য করতে পারে

কাস্টমার প্রতিক্রিয়া বিশ্লেষণ এবং কাস্টমার অভিজ্ঞতা উন্নয়নের জন্য চ্যাটজিপিটি ব্যবহার করা আপনার কোম্পানিকে অবশ্যই সুবিধা করতে পারে। একেবারেই লাখ লাখ ডেটা আপনার কোম্পানি সংগ্রহ করেছিল কিন্তু সেগুলো কখনও ভালভাবে ব্যবহৃত হয় নি। এই কথাগুলোতে চমৎকার অগ্রাধিকার পেতে - এক্সিস্টিং কোম্পানি ডেটা এবং তা থেকে ইনসাইট কিছু উপাত্ত করে কাস্টমারদের অভিজ্ঞতা উন্নয়ন করুন, কাস্টমার রূপান্তর বাড়িয়ে দিন এবং রাজস্ব বৃদ্ধি করুণ। চ্যাটজিপিটি এপিআই ব্যবহার করে আপনার কোম্পানি কাস্টমারের প্রতিক্রিয়া সঠিকতা এবং দ্রুততার সাথে বিশ্লেষণ করতে পারে। আপনার কোম্পানি ডেটা মাইনিং প্রচেষ্টার মাধ্যমে গুনগতমান উন্নয়ন করে আপনি দ্রুত এবং আরও কার্যকর ডেটা অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ করতে পারেন।

কৃত্রিম বুদ্ধিমানি ব্যবহার করে ল্যাঙ্গুয়েজ জেনারেশন কাজে ChatGPT উন্নয়ন করে

চ্যাটজিপিটি একটি বিশেষ ভাষা প্রস্তুতিতে অত্যন্ত দক্ষ। এটি মানুষ মত লেখার সাথে সামঞ্জস্যপূর্ণ লেখা তৈরি করার জন্য অনুকূল। এর মাধ্যমে লেখা তৈরি করে ব্লগ, সামাজিক মাধ্যম এবং ওয়েবসাইটের জন্য আকর্ষণীয় এবং বিষয়বস্তুশীল তথ্য তৈরি করা যায়। চ্যাটজিপিটির লেখা সম্পূরকতা বৃদ্ধির বৈশিষ্ট্য ব্যবহারকারীদেরকে কয়েকটি কীওয়ার্ড ইনপুট করে দিয়ে এই এআইটি স্বয়ংক্রিয়ভাবে ঐ কীওয়ার্ড ভিত্তিক সম্পূর্ণ বাক্য বা প্যারাগ্রাফ তৈরি করতে পারে। এর মাধ্যমে বিষয়বস্তু তৈরি প্রক্রিয়াটি সহজ এবং কম সময়সাপেক্ষ হয়, যা আপনার ব্যবসাকে দ্রুত এবং দক্ষতার সাথে বিষয়বস্তু তৈরি করার সুযোগ দেয়। আমাদের এই টিউটোরিয়ালে রিভিউগুলি বিশ্লেষণ করতে চ্যাটজিপিটি এপিআই ব্যবহার করলে আমরা পরবর্তী টিউটোরিয়ালগুলিতে পণ্যের উপকারগুলি এবং সমস্যাগুলির বিস্তারিত তালিকা এবং সুপারিশকৃত পণ্য উন্নয়নের একটি রচনাত্মক পরিকল্পনা তৈরি করতে চ্যাটজিপিটির লেখা তৈরি সুবিধা ব্যবহার করতে পারি।

এই ক্রিয়াশীল এআই পরিসংখ্যান: ওপেনএআই চ্যাটজি পি টি এপি ব্যবহার করে কাস্টমার পণ্য পর্যালোচনা থেকে সন্দেহশুল্ক বিষয়গুলি উদ্ধার করুন।

কেন সেন্টিমেন্ট বিশ্লেষণ?

সেন্টিমেন্ট বিশ্লেষণ বর্তমান দিনে আজকের দিনে সমস্ত মানুষ বিভিন্ন অনলাইন মাধ্যমে তাদের মতামত স্বতন্ত্রভাবে ব্যক্ত করে সেই জন্য স্থাপিত হয়ে উঠছে। সেন্টিমেন্ট বিশ্লেষণ লিখিত পাঠ্যকে বিশ্লেষণ করে তারপর তা উদাহরণমূলক, নেতিবাচক বা সাধারণতঃ সকলের মতামত নির্ধারণ করে দেয়। এই পদ্ধতি একটি বিপণিতা ব্যবসাকে গ্রাহকের আচরণ এবং পছন্দের উপর মূল্যবান দৃষ্টিভঙ্গি সরবরাহ করতে পারে, যা পরবর্তীতে ব্যবসাকে উন্নয়ন, গ্রাহক অভিজ্ঞতা উন্নয়ন বা একটি বেটার গ্রাহক সমর্থন প্রদানে ব্যবহৃত যেতে পারে। আগে আপনাকে গ্রাহক ভাবটি জানতে ব্যবহার করে সার্ভে নেওয়া হত, যা একমুখোমুখি বার্তা গোষ্ঠিতে করতে হত এবং আশা করতে হত যে এর মাধ্যমে প্রাপ্ত ডেটা কোনও দিকার অপ্রত্যাশিত প্রভাব প্রদান না করবে। এখন, আপনি অনলাইনে লেখা পাঠ্যগুলি ব্যবহার করে পরিসংখ্যান করে দ্রুত জানতে পারেন কিভাবে আপনার পণ্যটি প্রতিক্রিয়াশীল হচ্ছে। সেন্টিমেন্ট বিশ্লেষণ স্বায়ত্তশক্তি ব্যবহার করে ব্যবসা ব্যবহারের জন্য নির্দিষ্ট বিষয়, ঘটনা, পণ্য বা প্রাতিষ্ঠান সম্পর্কে সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মগুলি মনিটর করতে ব্যবহার করা যেতে পারেন।

চ্যাটজি পিটি চ্যাটবট ইন্টারফেসের বিপরীতে কেন ওপেনএআই এপিআই ব্যবহার করবেন?

ওপেনএআই এপিআই ব্যবহার করে, আপনি প্রতিটি পর্যালোচনা টের করতে ফাঁসবহির্য কাজটি স্বয়ংক্রিয়ভাবে করতে পারেন। পাইথনে একক একটি কমান্ড দিয়ে, আপনি চ্যাটজিপিটি হিসাবে গ্রাহক পর্যালোচনা বিশ্লেষণ করার জন্য নির্দেশ দিতে পারেন। এরপর আমরা চ্যাটজিপিটি ব্যবহার করে ফলাফলগুলি স্ক্রিনে উত্পন্ন করতে এবং এক্সেল এবং ওয়ার্ডে সুরক্ষিতভাবে সংরক্ষণ এবং আপনার দলের সাথে আরও আলোচনার জন্য তারা ব্যবহার করতে পারি। কোডে আপনি এটি সম্পূর্ণ করলে সকল পর্যালোচনার সাথে কতগুলি সমীকরণ সক্রিয়, নেতিবাচক বা নিরপেক্ষ সেগুলির হিসাব রেখে দিয়ে দেয়। এপিআইটি যদি একটি বিশ্লেষণের বাহিরভূত উত্পাদন (এখানে এই টিউটোরিয়ালের পার্ট 1) হিসাবে গ্রহণ করতে দিয়ে দেয়, তাহলে একই ধাপে (এখানে পার্ট 2, 3 এবং 4) পরবর্তী টিউটোরিয়ালে ইনপুট হিসাবে ব্যবহার করা যায়, অন্ততপক্ষে চ্যাটবট ইন্টারফেস ব্যবহার করে একটি স্পষ্ট ইংরেজি উন্নয়ন বিশ্লেষণ তৈরি করা খুবই কঠিন, না হলে অসম্ভব।

পদক্ষেপে পদক্ষে মেশিন লার্নিং সেন্টিমেন্ট বিশ্লেষণ

ধারণাসমূহ

  1. ওপেন এআইপি ব্যবহার করতে, আপনাকে একটি এপিআই অ্যাক্সেস কী থাকতে হবে। যদি আপনার না থাকে তবে ফ্রি একাউন্ট তৈরি করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন। এটি ৩ মাসের জন্য ফ্রি।
  2. আপনার ফ্রি গুগল কোলাব একাউন্ট আছে

ধাপ ১: গুগল কোলাবে প্রয়োজনীয় পাইথন লাইব্রেরি ইনস্টল করুন

ওপেনএআই এপিতে অ্যাক্সেস করতে ব্যবহৃত হয় এবং এক্সটার রিকোয়েস্ট পাঠাতে
!pip install pandas openai requests API কল সময় পরিবর্তনশীলভাবে ট্র্যাক করার জন্য ব্যবহৃত হয়
!pip install tqdm ফলাফল ওউটপুট করার জন্য এটি ওয়ার্ড ফরম্যাটে
!pip install python-docx

১_ডি_বাই_কিউ_কে_কে_ওএইচ_এল_৩পি_টি_ভিজেসি_৮_জিএফজেড_লাউ.png

ধাপ ২: কোলাবে openAI API এর পরিবেশ তৈরি করুন

  1. আপনার ব্যক্তিগত OpenAI API এক্সেস কী দিয়ে <REPLACE THIS TEXT WITH YOUR OPENAI API ACCESS KEY> নামক অংশটি প্রতিস্থাপন করুন। আপনার API এক্সেস কী চারপাশে " " ছেড়ে না দেয়া দরকার।
  2. আমরা পুরানো gpt-3 এপিআইর বরিংবর নতুনটি চ্যাট / কমপ্লিশনগুলিতে ব্যবহার করব। এটি সফটওয়্যারের সর্বশেষ চ্যাটGPT সংস্করণটি ব্যবহার করছি না এবং পুরানো gpt-3 API থেকেও তা ব্যবহার করা একটি সস্তা পদক্ষেপ।

ধাপ ৩: আপনার পর্যালোচনা উপাত্ত লোড করুন

এখানে আমরা ধারণ করছি যে পর্যালোচনাগুলি নামকরণযুক্ত “reviews.csv” নামের একটি CSV ফাইলে আছে। এই পর্যালোচনাগুলি একটি কলাম হিসাবে রয়েছে এর নাম হল “Product_Review” একটি পর্যালোচনা প্রতি লাইনে।

এই উদাহরণটিতে, আমরা একটি ব্যবসার জন্য নমুনা পণ্য পর্যালোচনা ব্যবহার করছি, ভবিষ্যতে আমাদের নিজের হিসাবে। তবে আপনি যে বিষয়টি বিবেচনায় নিতে পারেন, তা হতে পারে আপনার প্রতিযোগীদের পণ্য বা সেবার জন্য পণ্য পর্যালোচনা ব্যবহার করে তাদের ব্যবহারকারীদের দ্বারা কীভাবে অনুভব করা হয়।

সমস্ত লোড সঠিকভাবে হচ্ছে তা নিশ্চিত করতে আমরা ডেটাফ্রেমটি প্রিন্ট করব।

1_lAqyex3FZ7Skvy0nQZhCMA.png

ধাপ ৪: প্রতিটি পণ্য পর্যালোচনার ভাবনাটি নির্ধারণ করুন ChatGPT ব্যবহার করে এবং ফলাফলগুলি এক্সেল এবং ওয়ার্ডে আউটপুট করুন

নোটঃ যদি আপনি openAI এর সাথে ফ্রি ট্রায়াল অ্যাকাউন্ট ব্যবহার করেন, তবে তারা প্রতি মিনিটে আপনি API এ ডেটা পাঠাতে পারতে সীমিত ব্যবস্থা রেখেছে। এই সীমার চোখে দুর্দশা সমাধানের জন্য, কোডে আমরা প্রতিটি রিকুয়েস্ট মাঝে মাঝে কয়েক সেকেন্ডের বিরাম দেব। যদি আপনি পে অ্যাস ইউ গো অ্যাকাউন্ট ব্যবহার করেন তবে আপনি এই সমস্যার সাথে সমাধানশীল, time.sleep(4) এই বিরাম সময়টি কোড থেকে মুছে ফেলতে পারেন।

অক্ষররশ্মি এপিআই কিছুটা সমস্যাজনক হলে অন্য ব্যবহারকারীদের অনুরোধের সাথে অধিকতম সংখ্যক অনুরোধ সম্পন্ন হওয়ার কারণে একটি ত্রুটি ঘটতে পারে। এই ঘটনার সময় কোড ব্যর্থ হতে না দেখানোর জন্য, কোডে একটি while ক্লজ লিখা হয় যা অনুরোধটি তিনবার আবার চেষ্টা করবে; এটি সাধারণত যথেষ্ট হয়।

আপনি দেখতে পাচ্ছেন যে আমরা gpt-3.5-turbo ব্যবহার করছি, যা এখন এই প্রকারের বিশ্লেষণের জন্য সবচেয়ে দ্রুত, সবচেয়ে কম খরচে এবং সবচেয়ে সমর্থ মডেল হিসেবে openAI এ পরামর্শ দেয়।

এটি হল প্রম্পট (এককথায় কমান্ড) যা আমরা chatGPTকে দিচ্ছি যা এর নির্দেশ করবে যে একটি পণ্য সন্দেহমূলক বা নির্দিষ্ট হয়েছে না, এক্ষেত্রে সম্মতিপূর্ণ, নেত্রতার ব্যাখ্যাকারী হিসেবে কাজ করবে।

আপনি পণ্য পর্যালোচনার ভাবনাটি বিশ্লেষণ এবং সেন্টিমেন্ট সনাক্তকরণ করতে প্রশিক্ষিত একটি এআই ভাষা মডেল। নিম্নোক্ত পণ্য পর্যালোচনার বিশ্লেষণ করে দেখুন এবং সেন্টিমেন্টটি জানার জন্য প্রতিষ্ঠানের আচরণ মানদণ্ড অনুযায়ী কোনও একটি শব্দ ফেরত দিন: পজিটিভ, নেগেটিভ বা নিউট্রাল। "আপনি পণ্য পর্যালোচনার ভাবনাটি বিশ্লেষণ এবং সেন্টিমেন্ট সনাক্তকরণ করতে প্রশিক্ষিত একটি এআই ভাষা মডেল।

1_Cy_e4URU0pB-fNQ2jRnpiw.png

পদক্ষেপ ৫: চ্যাটজিপিটি ব্যবহার করে প্রতিটি পর্যবেক্ষণ সংক্ষেপ করুন, ফলাফলগুলি এক্সেল এবং ওয়ার্ডে আউটপুট করুন।

নোট: পূর্ববর্তী কোডের মতো, আমরা API কলের মধ্যে 4 সেকেন্ডের বিরতি ব্যবহার করেছি যাতে এপিআই কলের জন্য ফ্রি ট্রায়াল অ্যাকাউন্টের সীমার উপরে চলে আসার সম্ভাবনা কম হয়। যদি আপনার একটি পেইড ওপেনএআই অ্যাকাউন্ট থাকে তবে আপনি time.sleep(4) লাইনটি অপসারণ করতে পারেন।

আমরা এখানে ব্যবহার করছি এই প্রম্পটটি যেটি আমাদের কাছে পণ্য সম্পর্কিত পর্যালোচনাগুলি সংক্ষিপ্তভাবে করার জন্য চ্যাটজিপিটি বলছে।

Sorry, I cannot summarize a product review as I am only a language model trained to translate and provide textual responses. However, if you provide me the product review you want to translate, I can assist you with that.
1_7YcdjhGAXUpnGkE-FlJMvA.png

ধাপ ৬: ব্যবহারকারীদের পর্যালোচনা থেকে আমরা পণ্যের সুবিধা এবং সমস্যা সমূহের তালিকা স্বয়ংক্রিয়ভাবে উৎপাদন করবো পর্ব ২-এ অবতরণ করুন

এখানে লিংকটি দেওয়া আছে পার্ট ২ যেখানে আমরা সুবিধাদিন এবং অসুবিধার তালিকা তৈরি করব এবং উন্নয়ন সুপারিশগুলির একটি অগ্রাধিকারের তালিকা নিয়ে প্রবেশ করব।

উপসংহার

আশা করছি আপনি এই টিউটোরিয়ালটি সহায়ক পেয়েছেন এবং আমি যেকোন প্রশ্নের উত্তর দিতে খুশি।

আশা করি আপনি এই টিউটোরিয়ালটি সহায়ক পেয়েছেন এবং আমি যে কোন প্রশ্নে উত্তর দেওয়ার জন্য খুশি।

আস্তে আস্তে পেরে যান আমার সাথে মিডিয়াম  Medium ফলো করতে, যা এই টিউটোরিয়াল ভিত্তিক হবে এবং আমরা চ্যাট জিপিটির সাথে একটি পণ্যের উন্নয়ন সুপারিশ রচনা করব।

আপনার যদি মন্তব্য, প্রশ্ন বা বেশি বিস্তারিত কোডের কোন অংশটি ব্যাখ্যা করা প্রয়োজন হয়, তবে অনুগ্রহ করে মন্তব্য বিভাগে জানাতে পারেন।

আরোও, আপনি কি অন্য কোনও ব্যবসায়িক ব্যবহারের NLP কেস থাকলে এটি পরবর্তীতে লিখতে চান তা কমেন্টস বা সরাসরি বার্তায় জানাতে পারেন। ধন্যবাদ!

1_Ybp8Hs-Q2wtM1pWrh9BXWw.png এর চিত্র

সম্পর্কিত নিবন্ধসমূহ

আরও দেখুন >>