যেভাবে Zapier দিয়ে ChatGPT Slack বট তৈরি করবেন

ইমেজ ২১.জেপিজি

জাপিয়ারের দিনটি দিন করে আমরা আমাদের দৈনন্দিন যোগাযোগের জন্য স্ল্যাক প্রয়োগ করে থাকি। আমরা এমনও কিছু কথা বলতে পারি যেমন আমাদের ত্রৈমাসিক মীটিং বিছানা স্ল্যাকে কতটা ধরে ফেলা হয়।

স্ল্যাক থেকে সর্বোচ্চ সুবিধা পেতে আমাদের সাহায্য করছে জাপিয়ার। প্রিয় অ্যাপগুলির সংযোগ করার মাধ্যমে আমাদের পাওয়া থাকে একটি শক্তিশালী প্লাটফর্মের মধ্যে আরও একটু বেশি সুবিধা।

আমার সর্ব প্রিয়দের মধ্যে কিছু হলো কলমটি? চ্যাটজিপিটি। চ্যাটজিপিটি এবং স্ল্যাক মিলিয়ে আমি স্ল্যাক ছাড়াই প্রম্পট পাঠাতে পারি এবং সামগ্রী পেতে পারি। যদি আমার কোনও প্রশ্ন থাকে ব্লগ পোস্টের শিরোনাম উত্থাপন করা অথবা বার্তার জবাব উপস্থাপন করতে সাহায্য করতে হয় তবে আমি পরিবর্তন ছাড়াই এটি করতে পারি।

এই ব্লগ পোস্টে আমরা দুটি পৃষ্ঠপোষণের মাধ্যমে স্ল্যাক ওয়ার্কস্পেসে চ্যাটজিপিটির শক্তি নিয়ে যাব। এটি আপনি চ্যাটজিপিটে প্লাস ব্যবহারকারী হলে জিপিটি-চার এবং অন্য একটি পথ নিয়েও যেতে পারেন।

  • একটি জবাব বট যেটি একটি নির্দিষ্ট চ্যানেলে কোনো প্রম্পট পোস্ট করা হলে একটি থ্রেডে ChatGPT থেকে জবাব পাঠায়।
  • একটি ChatGPT স্ল্যাশ কমান্ড বট যা কোনো চ্যানেলে প্রম্পট পাঠায় এবং জবাব এনক্রিপশন করে।

এই ওয়ার্কফ্লোটি একটি মাল্টিস্টেপ জ্যাপ প্রয়োজন, যা নির্দিষ্ট ফি ভর্তি হয়ে থাকে এবং ফ্রি ট্রায়ালের সময় সহজলভ্য। মাল্টিস্টেপ জ্যাপসমূহ সম্পর্কে আরও জানুন।

একটি ChatGPT জবাব বট তৈরি করুন

Zapier দিয়ে আপনি বিভিন্ন অ্যাপস মধ্যে তথ্য পাঠানোর জন্য স্বয়ংক্রিয় কর্মপ্রবাহ (আমরা এগুলি জ্যাপ বলি) তৈরি করতে পারেন। আপনি শুরু করতে স্ক্র্যাচ হতে পারেন বা তাতে সহায়তা করার জন্য টেমপ্লেট ব্যবহার করতে পারেন।

টেমপ্লেট দিয়ে শুরু করা খুবই সহজ। নীচের জাপ টেমপ্লেটে ক্লিক করুন, যা আপনাকে জ্যাপ এডিটরে নিয়ে যাবে। আপনার আগেই না থাকলে আপনার জাপিয়ার একটি অ্যাকাউন্ট তৈরি করতে আবদ্ধ করা হবে। তারপর নিচের নির্দেশাবলীটি অনুসরণ করুন এবং আপনার জাপ সেট আপ করুন।

একটি নির্দিষ্ট স্ল্যাক চ্যানেলে প্রম্পট পোস্ট করা হলে ChatGPT একটি কথোপকথন শুরু করুন

স্ল্যাক + চ্যাটজিপিটি

বিস্তারিত তথ্য

Zapier নতুন? এটি এপস সংযোগ করতে এবং জটিল কোড ছাড়াই কর্মপ্রবাহ স্বয়ংক্রিয়তার সাহায্য করা যেখানে কেউই। নিঃশুল্ক সাইন আপ করুন।

আপনি শুরু করার আগে

শুরু করার আগে নিশ্চিত হতে হবে যে আপনার একটি বিনামূল্যে OpenAI অ্যাকাউন্ট সেট আপ করা হয়েছে। আপনি যখন আপনার অ্যাকাউন্ট খোলেন, তখন টপ রাইট কর্নারে সেটিংস ট্যাবটি ক্লিক করুন এবং ভিউ এপিআই কীস নির্বাচন করুন।

চিত্র ১৪.png

তারপর, আপনাকে আপনার API কী তৈরি করতে + নতুন সিক্রেট কী তৈরি করুন বোতামটি চাপুন। আপনি এখানে থাকার পাশাপাশি কীটি কপি করতে নিশ্চিত হয়ে যান। ওপেনএআই অ্যাকাউন্টটি জাপিয়ের সাথে সংযোগ করতে হলে আপনার পরে এটি প্রয়োজন হবে।

চিত্র ২০.পিএনজি

স্ল্যাক ট্রিগার সেট আপ করুন

আপনার ট্রিগার-ব্যবস্থা করার সময় — যা আপনার জ্যাপ চালু করে, সেট আপ করার সময় হলো। আপনার ট্রিগার অ্যাপ হিসাবে স্ল্যাক চয়ন করুন এবং আপনার ইভেন্টের জন্য চ্যানেলে পোস্ট করা নতুন বার্তা চয়ন করুন। যদি আপনি জ্যাপ টেমপ্লেট ব্যবহার করেন তবে এটি আপনার জন্য ইতিমধ্যে নির্বাচিত হয়ে যাবে।

চিত্র ১০.পিএনজি

আপনি যদি এখনো আপনার স্ল্যাক অ্যাকাউন্টটি সংযোগ করেন নি তবে সংযোগ করুন। একটি অ্যাকাউন্ট নির্বাচন করুন… এ ক্লিক করুন এবং + একটি নতুন অ্যাকাউন্ট যুক্ত করুন বা পূর্বে স্ল্যাক টি জাপিয়ার এক্সটেনশনের মাধ্যমে সংযুক্ত করে ফেলেছেন তাহলে ড্রপডাউন মেনু থেকে একটি অ্যাকাউন্ট নির্বাচন করুন।

ক্লিক করুন চালিত রাখুন। পরবর্তীতে, আপনি যে চ্যানেলে আপনার চ্যাটজিপিটি প্রেরণ করতে চান তা নির্বাচন করুন। আপনার নির্বাচিত স্ল্যাক অ্যাকাউন্টে চ্যানেলের তালিকা দেখতে ড্রপডাউন মেনুটি ক্লিক করুন।

চিত্র ১.png

চালিয়ে যান চালিয়ে যান

এখন, আপনার ট্রিগারটি টেস্ট করতে হবে। জাপিয়ের কাছে আপনার নির্বাচিত চ্যানেলে সাম্প্রতিকভাবে পোস্ট করা একটি বার্তা খুঁজে বের করে তা ব্যবহার করে আপনার জ্যাপটি সেট করা হবে।

টেস্ট ট্রিগার ক্লিক করুন। ট্রিগার সঠিকভাবে কাজ করলে, ফরওয়ার্ড ক্লিক করুন।

ছবিঃ image6.png

আপনার চ্যাটজিপিটি অ্যাকশন সেট আপ করুন

এখন আপনার অ্যাকশন সেটআপ করা যাক - এটি ট্রিগার হওয়ার পরে আপনার জ্যাম্প যা করবে। আপনার অ্যাকশন অ্যাপ হিসাবে ChatGPT এবং আপনার অ্যাকশন ইভেন্ট হিসাবে Conversation নির্বাচন করুন। চালিয়ে যাওয়া ক্লিক করুন।

পরবর্তীতে, আপনার কপি করা OpenAI API কী জিজ্ঞাসার জন্য আপনি একটি পপ-আপ উইন্ডো দেখবেন। API Key ফিল্ডে এটি পেস্ট করুন এবং ক্লিক করুন  Yes, Continue to ChatGPT.

ইমেজ ১৯

এরপর, আপনাকে বলতে হবে যে Zapier কিভাবে আপনার প্রম্পটটি ChatGPT-এ পাঠাতে হবে। আপনি যেকোনো ফাঁকা ক্ষেত্রে ক্লিক করে আপনার স্ল্যাক বার্তা থেকে ডাটা তুলে নিতে পারেন একটি বিকল্প নির্বাচন করে ডাটা সন্নিবেশ করুন ড্রপডাউনের থেকে।

এই উদাহরণের জন্য, আপনাকে শুধুমাত্র স্ল্যাক বার্তার টেক্সট থেকে অধিক কনটেক্স্ট যুক্ত করার প্রয়োজন নেই। তবে, যদি আপনি কোনও অন্য কিছুর জন্য জ্যাপিয়ে এবং চ্যাটজিপিটি ব্যবহার করছেন, যেমন ব্যবসায়িক ইমেল লেখার জন্য, তবে আপনার প্রম্পট ক্ষেত্রটি কয়েকটি নির্দেশিত আবশ্যক হতে পারে।

চিত্র ৩০.png

এখান থেকে আপনি চ্যাটজিপিটির জবাবের সৃষ্টিশীলতা স্তরটি (তাপমাত্রা) সংশোধন করতে পারবেন, এছাড়াও চ্যাটজিপিটিকে অতিরিক্ত নির্দেশিকা দেওয়া, এবং আপনার চ্যাটজিপিটি সহায়কের নাম সহ অন্যান্য ক্ষেত্রগুলি সংশোধন করতে পারেন।

আপনি যদি চ্যাটজিপিটি এই কথোপকথাটি মনে রাখতে চান, তবে স্ল্যাক ব্যবহারকারীর নাম এরকম কিছু জিনিস মেমোরি কী ফিল্ডে সংযোজন করতে চাইবেন। এটি খালি রাখা হলে, আপনি এখনও স্ল্যাকে চ্যাটজিপিটির সাথে কথা বলতে পারবেন, কেবল এটি কথোপকথাটি মনে রাখবে না।

এই পদক্ষেপ এর কাস্টমাইজেশন শেষ হলে, চলমান ক্লিক করুন।

পরবর্তীতে, আপনি আপনার অ্যাকশনটি টেস্ট করবেন। টেস্ট এবং রিভিউ বা টেস্ট এবং সম্পর্কে, এবং যেভাবে আপনি আপনার ফিল্ডগুলি কাস্টমাইজ করেছেন তার উপর নির্ভর করে, Zapier এটি চ্যাটজিপিটি থেকে স্বাভাবিকভাবে প্রতিক্রিয়া তুলে নেবে।

ছবি ১৫

আপনার ট্রিগার কাজ করতে শুরু হলে, আপনার স্ক্রীনের নীচের বাটনে + ক্লিক করুন।

চিত্র ২৯.png

আপনার স্ল্যাক অ্যাকশন সেট আপ করুন

এখন, আপনি একটি ধাপ সেট করবেন যা আপনার চ্যাটজিপিটি স্ল্যাকে প্রেরণ করে। আপনার পদক্ষেপ অ্যাপ্লিকেশনের জন্য স্ল্যাক এবং পদক্ষেপ ঘটনার জন্য সেন্ড চ্যানেল মেসেজ চয়ন করুন।

চিত্র ২২.png

আবার, আপনার বলা হবে যে, আপনি আপনার স্ল্যাক অ্যাকাউন্ট সংযোগ করতে হবেন। মেসেজ পোস্ট করা হবে সেই স্ল্যাক অ্যাকাউন্টে যেখানে আপনি সংযুক্ত করেছেন। একটি বিশেষ ক্ষেত্রে, এটি আপনার আগে সংযুক্ত করা সেই স্ল্যাক অ্যাকাউন্ট হবে।

পরবর্তী ধাপের জন্য চালিয়ে যান।

এখন স্ল্যাকে আপনার এসএমএসটির দেখতে কেমন হবে এবং এটি কোথায় পোস্ট করা হবে তা সেট করা যাক। ম্যাসেজ টেক্সটে যেকোন অন্য প্রাসঙ্গিক সংযোজন করুন এবং ডাটা ড্রপডাউন থেকে আপনার রেসপন্স থাকা চেক করুন, কারণ সেটি ChatGPT থেকে প্রাপ্ত।

image17.png

আপনি সমস্তকিছুকে সম্পাদনযোগ্যও করতে পারেন যেমন বট বা নিজে থেকে সম্পাদনকারী হিসাবে। বট নির্বাচন করলে, আপনি আরও কিছুগুলি সম্পাদনযোগ্য হয়ে যায় যেমন বটের নাম এবং এর পাশে প্রদর্শিত হতে সম্ভব ইমজের ইকন।

ছবি ৭.png

আপনি যদি আপনার বটটি আপনার স্ল্যাক চ্যানেলে নয় বরং একটি থ্রেডে উত্তর দেতে চান, তবে নীচের থ্রেড ক্ষেত্রে নেভিগেট করুন। ক্ষেত্রে ক্লিক করুন এবং প্যারেন্ট বার্তার টাইমস্ট্যাম্প (যা Zapier এ Ts হিসাবে দেখা যায়) ড্রপডাউন মেনু থেকে চয়ন করে নিন যেখানে জাপিয়ের জন্য প্যারেন্ট বার্তা তৈরি করতে হবে।

চিত্র ৪.png

আপনি আপনার বার্তা কাস্টমাইজ করে নিশ্চিত হলে, চালিয়ে যান ক্লিক করুন।

এখন আপনার অ্যাকশনটি টেস্ট করার সময়। টেস্ট অ্যাকশন ক্লিক করুন। জাপিয়ার আপনার নির্বাচিত স্ল্যাক চ্যানেলে একটি বার্তা পোস্ট করবে যাতে নিশ্চিত হতে পারবেন যে আপনার জ্যাপটি কার্যকর হয়েছে।

চিত্র ৩১.png

যদি আপনার জিপ আপনার প্রশ্নের জন্য জাপিয়ার দ্বারা পোস্ট করা মেসেজ থ্রেড সম্পূর্ণ সঠিক মনে হয় তবে আপনার জিপ ব্যবহার করার জন্য প্রস্তুত। যদি কিছু অস্বাভাবিক লক্ষ্য করা যায় বা আপনার পরীক্ষা ব্যর্থ হয়, তবে আপনার মেসেজ যেভাবে প্রিয়জনের মতো দেখা যাচ্ছে তা নিয়মিত করার জন্য ফিরে যান এবং সংশোধন করুন।

চিত্র ২৫.পিএনজি

চ্যাটজীপিটি স্ল্যাশ কমান্ড বট তৈরি করুন

এখন আপনি জানেন কিভাবে স্ল্যাকে চ্যাটজিপিটি সংযোজন করতে পারেন যাতে সেই নির্দিষ্ট চ্যানেল মেসেজগুলিতে উত্তর দেয়, কিন্তু কী হবে যদি আপনি কেবল একটি চ্যানেলের সীমিত না থাকতে চান? স্ল্যাকে একটি স্ল্যাশ কমান্ড বট দিয়ে আপনি আপনার স্ল্যাক অ্যাকাউন্টের যে কোন চ্যানেল থেকে প্রম্পট পাঠাতে পারেন।

চ্যাটজিপিটি থেকে কয়েদ ওয়েবহুকস দিয়ে নতুন কথোপকথা শুরু করুন এবং প্রতিক্রিয়াগুলি একটি স্ল্যাক চ্যানেলে পোস্ট করুন।

আপনার স্ল্যাক অ্যাপ তৈরি করুন এবং আপনার ওয়েবহুক ট্রিগার সেট করুন

Slack-এ কমান্ড বট তৈরি করতে, আপনাকে প্রথমে একটি Slack অ্যাপ তৈরি করতে হবে। চিন্তা করবেন না, এটি শোনার চেয়েও আবহাওয়াগুলি নেই।

প্রথমে, api.slack.com/apps এ যান এবং Create an App ক্লিক করুন। তারপর, আপনার অ্যাপ একটি নাম দিন এবং আপনি কোন স্ল্যাক অ্যাকাউন্ট ব্যবহার করতে চান তা নির্বাচন করুন।

image11.png

তারপরে, আপনার বটে স্ল্যাশ কমান্ড যুক্ত করতে স্ল্যাশ কমান্ডগুলি বাটন নির্বাচন করে, তারপরে নতুন কমান্ড তৈরি করুন ক্লিক করুন।

চিত্র 9.png

সেখান থেকে, আপনি আপনার কমান্ড হিসাবে ব্যবহার করতে চাইবেন সেটি নির্বাচন করুন। তারপর, আপনি একটি সংক্ষিপ্ত বর্ণনা যোগ করতে পারেন যে কমান্ডটি কী করে এবং একটি ব্যবহার হিন্ট যোগ করতে পারেন যেটি মানুষকে জানিয়ে দেয় কিভাবে এটি ব্যবহার করতে হবে।

image8.png

আমরা এখনো জাপিয়ারের ওয়েবহুক ইনটিগ্রেশন থেকে পাবে Request URL, যা আমাদের যোগ করতে হবে।

নতুন ট্যাব বা উইন্ডোতে, নতুন জ্যাপ তৈরি করুন যেখানে ট্রিগার অ্যাপটি হবে ওয়েবহুকস বাই জেপিয়ার এবং ট্রিগার ইভেন্টটি হবে ক্যাচ হুক।

চিত্র ২৮.png

ক্লিক করুন চালিয়ে যান। পরবর্তীতে আপনার ওয়েবহুক URL অবদান করা হবে। নিশ্চিত হতে হবে আপনি এটি কপি করেছেন।

চিত্র ২৩.png

উক্ত ওয়েবহুক লিঙ্কটি কপিকরে নিন, তারপর আবার আপনার স্ল্যাক স্ল্যাশ কমান্ডের সেটআপ পৃষ্ঠায় যান এবং লিঙ্কটি পেস্ট করুন Request URL ক্ষেত্রে। তারপর আপনার সেটিংসগুলি সংরক্ষণ করুন।

এখন স্ল্যাশ কমান্ড পরীক্ষা করার সময়। আপনার টেস্ট থেকে তথ্যের উপর বিশেষ তত্ত্ব কাজ করবে আপনার জ্যাপের বাকি অংশ। এখন স্ল্যাক খুলে নিন এবং আপনার কমান্ডটি টাইপ করুন এবং আপনি যে প্রম্পটটি চ্যাটজিপিটি প্রেরণ করার পরবর্তী হতে চান সেটি জানান।

চিত্র ১৮.পিএনজি

সেইখানে, জাপ এডিটরে ফিরে আসুন এবং টেস্ট ট্রিগার ক্লিক করুন। জাপার স্ল্যাক থেকে আপনার টেস্ট প্রম্পটটি তুলে নেবে, এছাড়াও চ্যানেল এবং ইউজারনেম এরকম অন্যান্য তথ্যের সাথে।

image13.png

আপনি একবার আপনার ওয়েবহুক সঠিকভাবে কাজ করতে দেখলে, চালিয়ে যান।

চ্যাটজিপিটি একশনটি সেট আপ করুন

আমরা আগের জপটির মতো যে জপটি তৈরি করেছিলাম, এখন আমাদের ChatGPT একশন ধাপটি সেট আপ করার সময়। আপনার ট্রিগার অ্যাপকে ChatGPT হিসাবে নির্বাচন করে শুরু করুন এবং আপনার ট্রিগার ইভেন্ট হিসাবে কনভার্সেশন নির্বাচন করুন। পরবর্তী ধাপে চালিয়ে যান ক্লিক করুন।

চিত্র ১৬.png

এবং পুনরায়, আপনি আপনার OpenAI অ্যাকাউন্ট জাপিয়ার সাথে সংযোগ করবেন এবং চলমান থাকুন।

এরপর, এখন আপনি কীভাবে চ্যাটজিপিটি এক্সপ্লোর করতে প্রম্পট প্রেরণ করবেন তা কাস্টমাইজ করতে হবে। কারণ আপনার প্রম্পট শুধুমাত্র স্ল্যাকে টাইপ করা হবে, তাই ক্রমশঃ ব্যবহারকারীর বার্তা-এ ক্লিক করুন এবং ডেটা সন্নিবেশ করুন-এ থেকে টেক্সট নির্বাচন করুন। তারপর যদি আপনি টেমপারেচার সংশোধন করতে চান বা আপনার এসিস্ট্যান্টকে কাস্টমাইজ করতে চান তবে আপনি তা এখানে করতে পারবেন।

ইমেজ ২৪.পিএনজি

এই ফিল্ডগুলি কাস্টমাইজ করতে শেষ করলে, অবশ্যই চলে যান বাটনে ক্লিক করুন।

পরবর্তী, ক্লিক করুন পরীক্ষা এবং পর্যালোচনা বা পরীক্ষা এবং চালিয়ে যান, এবং যদি সমস্ত কিছু সম্পন্নভাবে কাজ করে থাকে, তবে আপনার স্ক্রিনের নীচের দিকে থাকা + বাটনে ক্লিক করুন।

আপনার স্ল্যাক অ্যাকশন সেটআপ করুন

এখন সময় হয়ে গেছে আপনার স্ল্যাক অ্যাকশন পদক্ষেপ সেট আপ করার এবং কিভাবে আপনার চ্যাটজিপিটি থেকে পাওয়া ফলাফলগুলি স্ল্যাকে কাস্টমাইজ করবেন।

আপনি পূর্বে যে ধাপগুলি সম্পন্ন করেছিলেন সেগুলি অনুসরণ করবেন। আপনার অ্যাকশন অ্যাপ হিসেবে Slack নির্বাচন করুন, আপনার অ্যাকশন ইভেন্ট হিসেবে সেন্ড চ্যানেল মেসেজ নির্বাচন করুন। তারপর Zapier দিয়ে আপনার Slack অ্যাকাউন্ট সংযুক্ত করুন।

এখন, আপনার বার্তা কাস্টমাইজ করতে। এই জ্বলানি এবং আমরা অবতীর্ণ একটি প্রধানের মধ্যে না কেবল যে আমরা চাই ChatGPT ফলাফল যেকোন চ্যানেলে পোস্ট করতে হবে।

চ্যানেল ক্ষেত্রে, একটি চ্যানেল নির্দিষ্ট করতে বদলে, আপনি ড্রপডাউন মেনুর কাস্টম ট্যাব থেকে চ্যানেল আইডি নির্বাচন করবেন। এটি আপনার জ্যাপকে জানতে দেবে যে আপনার স্ল্যাশ কমান্ডটি প্রবেশ করেছে তা একটি নির্দিষ্ট চ্যানেলে না বরং সেখানে চ্যাটজিপিটি পোস্ট করার জন্য।

চিত্র 12

তারপর আপনি আপনার বাটের নাম এবং আইকনটি পূর্ববর্তী জাপে কি করেছেন এর মত প্রকৃত করতে পারেন। কাস্টমাইজিং শেষ হলে, চলমান বাটনটি ক্লিক করুন।

চিত্র ২৬.png

শেষমেষ আপনার একশনটি পরীক্ষা করার সময় এসেছে এখন আপনাকে টেস্ট অ্যাকশন ক্লিক করে পরীক্ষা করতে হবে। Zapier আপনার স্ল্যাক চ্যানেলে একটি পরীক্ষা বার্তা পাঠাবে যা আপনাকে দেখতে হবে। আপনার বার্তা যদি ঠিক দেখাতে লাগে তবে আপনি আপনার Zap ব্যবহার করার জন্য প্রস্তুত হয়ে গেছেন। অথবা যদি চান তবে এটি খাচানো যাবে যতটা আপনি চান।

স্ল্যাকে চ্যাটজিপিটি এর শক্তি নিয়ে নিন

আমরা এখনও এই একটি কৃত্রিম বুদ্ধিমত্তার আগের দিনে রয়েছি এবং ওপেনএআই এরমত সরঞ্জামগুলি কিভাবে আমাদের দৈনন্দিন জীবনের সাথে কাজ করতে পারে সেটি চিন্তা করতে যেতে খুব কিছু আছে। এই দুটি স্বয়ংক্রিয়করণ আমাদের প্রয়োজনীয় কাজগুলি সহজ করতে ChatGPT ব্যবহার করতে অসংখ্য উপায়ের মধ্যে শুধু দুটি হলো।

আপনার জন্য AI কাজ করান

ওপেনএআই স্বয়ংক্রিয়করণ করার আরও উপায় সম্পর্কে জানুন।

সম্পর্কিত পড়াশোনা:

সম্পর্কিত নিবন্ধসমূহ

আরও দেখুন >>