মাইক্রোসফট জাস্ট ওপেন এআই তৈরি চ্যাটজিপিটি এর উন্নয়নে একটি বৃহত বিনিয়োগ করেছে। এখানে কেন

gettyimages-1246127199 এক্সএমএল

OpenAI তার এআই সেবা এর জন্য একটি বিপুল হিট হওয়ার আগে থেকেই 2019 সাল থেকে মাইক্রোসফট এর সঙ্গে কাজ করছে। এবং এখন মাইক্রোসফট বলেছে যে এটি একটি মাল্টি-ইয়ার, মাল্টি-বিলিয়ন ডলার বিনিয়োগ সহ পার্টনারশিপ প্রসার করবে।

ওপেনএআই অনুসন্ধান এবং প্রযুক্তি উন্নয়নে অবদান রাখার জন্য বিনিয়োগটি চালিত থাকবে এবং এর মাধ্যমে "সামঞ্জস্যপূর্ণভাবে নিরাপদ, কার্যকরী এবং শক্তিশালী" প্রযুক্তি উন্নয়ন হবে, বলে ওপেনএআই জানালো।

এছাড়াও: চ্যাটজিপিটি কি এবং এর গুরুত্ব কি? এখানে আপনি সম্পূর্ণ সবকিছু জানতে পারেন

মাইক্রোসফট বলেছে যে এটি ওপেনএআই এর মডেলগুলি কনসিউমার এবং এন্টারপ্রাইজ প্রোডাক্টে পরিচালিত হবে এবং "ওপেনএআই-এর প্রযুক্তিতে ভিত্তি করে নতুন ধরনের ডিজিটাল অভিজ্ঞতা উপস্থাপন করবে।"

কোনও কোম্পানি এ বিনিময়ের মূল্যবান তথ্য উল্লেখ করেনি, তবে বুম্বার্গের অনুসারে এটি শুধুমাত্র মাল্টিপল বছরে মোট $10 বিলিয়ন হবে। মাইক্রোসফট প্রথম বিনিময় করে 2019 সালে $1 বিলিয়ন এবং পরবর্তী বছরে $2 বিলিয়ন বিনিময় অংশগ্রহণ করে।

মাইক্রোসফটের জন্য এমন একটি বৃহত বিনিময় বিষয়টি একটি উচ্চ ঝুঁকি হিসাবে মনে হতে পারে। তবে, মাইক্রোসফটে কেনার জন্য লাভ অনুপ্রাণিত দেখা যাচ্ছে, এর উপর গার্টন বিশেষজ্ঞ জেসন ওয়াং কেনা সম্পর্কে কেন্দ্রিত আছে।

"গার্টনার বলছে যে, ২০২৫ সালের মধ্যে AI সফটওয়্যারের বাজার দাঁড়াবে প্রায় $১৩৪.৮ বিলিয়ন," এমনটা উওং বলেছেন। "ভবিষ্যতে এই ধারণামূলক উন্নয়নের ভিত্তিতে, মাইক্রোসফটকে তাদের OpenAI পার্টনারশিপ থেকে সক্ষম হয়ে পজিটিভ আরওয়াই লাভ করতে হবে।"

মাইক্রোসফট আজও ওপেন এআই-র জন্য একক কাউকে ক্লাউড কম্পিউটিং প্রদানকারী হিসেবে নির্বাচিত, এবং সমস্ত ওপেন এআই কাজের উপর নির্ভর করে উদ্ভাবন, পণ্য এবং এপিআই সেবা গুলি পাওয়া যাবে।

"এক্সক্লুসিভ পার্টনারশিপ মাইক্রোসফট এবং ওপেনএআই মধ্যে একটি এক্সক্লুসিভ পার্টনারশিপ, যা ওপেনএআই গবেষণা, এপিআই এবং পণ্যগুলি সমস্ত এক্সারে ক্লাউডে রান করানোর জন্য নির্বাচিত হয়েছে," এমনকি উওং বলেছেন। "এই এক্সক্লুসিভ একজনের কাছে এবং মেঘের উপরে চলমান অ্যাপ্লিকেশনের জন্য স্বল্পস্থায়ীভাবে অংশগ্রহণকারী তদন্ত স্থাপন করবে এবং ব্যবসাসমূহ এবং ক্লাউডে নতুন মূল্য সৃষ্টি এবং তথ্যপ্রযুক্তিতে নতুন তরঙ্গ তৈরি করবে।"

মাইক্রোসফট সম্ভবত সময় দিয়ে তার আজু র অপেনএআই সেবার উপস্থিতি বিজনেসগুলিকে এপলওআই মডেল ব্যবহার করতে দেয়| এই তাজা নির্দেশিকা প্রবেশপত্রে আবহাওয়ার বিবরণ উল্লেখ করে এবং উদ্বেগ করে কোম্পানির পক্ষ থেকে সেবাগুলি আরও বাস্তবস্থাপনযোগ্য করার উদ্দেশ্য উল্লেখ করে।

সাত্য নাডেলা, মাইক্রোসফট সিইও এমন বলেছেন, "আমাদের সম্পর্কের এই পরবর্তী পর্যায়ে, বিভিন্ন শিল্প বিনিময়ে ডেভেলপার ও সংস্থা তাদের অ্যাপ্লিকেশন তৈরি করতে এবং চালাতে এজন্য এজার সেরা এআই প্রস্তুতি, মডেল এবং টুলচেইন ব্যবহার করতে পাবে।"

আরও কিছু লক্ষ্য রাখুন: আমি নতুন, চ্যাটজিপিটি-এর ইনস্পিরেশন পেলো একটি এআই চ্যাটবটের সাথে এক ঘন্টা সময় কাটানো এবং আমি হাসতে মারা যাবে বলে মনে হচ্ছে

(Note: the translation means "Also, keep in mind: I spent an hour chatting with a new, ChatGPT-inspired AI chatbot and I may die laughing")

নভেম্বরে লঞ্চ করার পরে সফলতার পথে চ্যাটজিপিটির অপসারণের পরে মাইক্রোসফটের ছুটতি অধিষ্ঠানটি বাড়িয়ে দেওয়া হলো। শুরুতেই চ্যাটবট এক মিলিয়নের বেশি ব্যবহারকারী সংগ্রহ করে। এখন চ্যাটজিপিটির সাইটে যখন আপনি ভিজিট করবেন, তখন কখনও "ক্ষমতার সীমা" বার্তা দেখতে পাবেন কারণ খুব একটা অনেক মানুষ এত সাইটে অংশগ্রহণ করছে এবং সার্ভার অনুমতি দিতে না পারছে।

বর্তমানে চ্যাটবটটি এখনো বিনামূল্যে ব্যবহৃত হচ্ছে, কিন্তু জানুয়ারি মাসে, ওপেন এআই টি তাদের ডিসকর্ড সার্ভারে একটি পেইড, পেশাদার সংস্করণ শীঘ্রই সরবরাহ করতে পারেন। গবেষণা চালাকৃতি কোম্পানি নেতা এবেগুলো একটি ওয়েটলিস্ট পোস্ট করেছে, যা নতুন সেবাটি ব্যবহারকারীদের একটি সেবা সরবরাহ করবে যা সর্বদা উপলব্ধ হবে (কোনো ব্ল্যাকআউট উইন্ডো নেই), চ্যাটজিপিটি থেকে দ্রুত জবাব এবং অসীম বার্তা এবং অতিরিক্ত সুবিধা সরবরাহ করবে।

এখনও কিছু সমস্যার সম্মুখীন হয়েছে: ডিসেম্বর মাসে স্ট্যাক ওভারফ্লো একটি সমস্যা সমাধানে চ্যাটজিপিটি তৈরি করা উত্তরগুলি সাময়িকভাবে নিষিদ্ধ করে দিয়েছে। কারণ উত্তরগুলি প্রায়শই ঠিক মনে হয় কিন্তু বা সঠিক নয়। এছাড়াও শিক্ষার্থীদের শেখানোর প্রভাব ও উপকরণগুলির নিরাপত্তা এবং সঠিকতা সম্পর্কে চিন্তাভাবনা করে নিউইয়র্ক সিটির স্কুলের নেটওয়ার্ক এবং ডিভাইসে চ্যাটজিপিটির ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

মাইক্রোসফট একটি বৃহদ বিনিময়ের পরে এই বিনিময়ে বিনিময় হয়েছে। কোম্পানিটি আয় এবং গ্রাহক চাহিদার সাথে মতবিনিময় করতে ১০,০০০ কর্মচারীদের কাটলো তবে নাডেলা অনুসারে কোম্পানি খরচ এবং আয় সমন্বয় করতে চেষ্টা করছে।

সম্পর্কিত নিবন্ধসমূহ

আরও দেখুন >>