মাইক্রোসফটের গবেষকরা রোবট এবং ড্রোনগুলিকে নির্দেশ দিতে চ্যাটজিপিটি ব্যবহার করছেন।

রোবট হাত.jpg

ওপেনএআই-র চ্যাটজিপিটি শুদ্ধচলিত বাক্য প্রণালীর উত্তর তৈরি করা না খারাপের নয় -- এটি মানব-মেশিন পরিচর্যাওয়ে একটি ভূমিকা পালন করতে পারে এবং সেন্সর ফিডব্যাক ব্যবহার করে মেশিন অ্যাকশানের জন্য কোড লিখতে পারে।

মাইক্রোসফট সম্প্রসারণে গবেষণা করেছে সেই ক্ষেত্রে যেখানে "চ্যাটজিপিটি পাঠকের টেক্সটের বাইরেও ভৌত বিশ্বে চিন্তা করতে পারে এবং রোবট কাজ করার জন্য কার্যকর হতে পারে।" লক্ষ্য ছিল তারা দেখা যাচ্ছে লোকেরা প্রোগ্রামিং ভাষা শিখবে না বা রোবটিক সিস্টেম বুঝতে হবে না কিন্তু রোবট নির্দেশ দেতে পারে।

বিস্তারিত: এই বিশেষজ্ঞরা হ্যাকারদের থেকে এআই আই সংরক্ষণ করতে দ্রুত দৌড়াচ্ছে। সময় শেষ হচ্ছে

"এখানে মূল চ্যালেঞ্জ হল ChatGPT কে প্রকৃতির বিধি, অপারেটিং এনভায়রনমেন্টের প্রসঙ্গ এবং রোবটের ফিজিকাল কার্যক্ষমতার কীভাবে বিশ্বের অবস্থান পরিবর্তন করতে পারে তা শেখানো হলো," মাইক্রোসফ্ট অটোনমাস সিস্টেম এবং রোবটিকস গবেষণা দলের টীম একটি ব্লগপোস্টে উল্লেখ করেছে।

মাইক্রোসফটের গবেষকরা যাচাই করেছে চ্যাটজিপিটির কোড জেনারেশন ক্ষমতাকে, মূলত পাইথনে, রোবোটিক স্কেনারিওগুলিতে, যেমন শূন্যশত্রু পরিকল্পনা এবং কোড জেনারেশন, যখন এপ্লিকেশন ইন্টারফেসের মাধ্যমে অবজেক্ট-ডিটেকশন এবং অবজেক্ট-দূরত্ব ডেটা অ্যাক্সেস দেওয়া হয়।

বড় পরিমাণের কোড এবং লেখিত টেক্সট দ্বারা প্রশিক্ষিত হওয়ার কারণে ChatGPT কোড তৈরি করতে পারে। এই সিস্টেমটি কোডিং সমস্যা সমাধান এবং প্রোগ্রাম ডিবাগিং করতে সক্ষম হয়েছে, যা উত্তর দিয়ে প্রশ্ন করা এবং স্পষ্টীকরণ চেয়ার জন্য একক স্বশক্তি যোগ করা হয়েছে। এছাড়াও Codex আছে, এটি OpenAI-র জিপিটি 3-ভিত্তিক মডেল, যা গিটহাবের কোপাইলট জোড়াবদ্ধ প্রোগ্রামিং সেবার সৃষ্টিকারী, এটি বহুভাষিক ডেভেলপারদের জন্য কোড অটোমেটিক পূর্ণ করে।

এছাড়াও: চ্যাটজিপিটি কী? এখানে আপনি সব কিছু জানতে পারবেন

এই সংলাপ এবং স্পষ্টীকরণ সক্ষমতার সাথে মনে করে, মাইক্রোসফট চ্যাটজিপিটির ক্ষমতা পরীক্ষা করেছে যেখানে একটি গৈর-প্রযুক্তিগত ব্যবহারকারী এবং ড্রোন মধ্যে ভাষার উপর ভিত্তি করে ইন্টারফেস নির্মাণ করা হয়। এই শক্তিশালী স্বচ্ছতা বিশেষভাবে রোবোটিক্স ডোমেইনের জন্য একটি নমুনা হিসেবে প্রদর্শন করে, কেননা জিপিটি-৩, ল্যামডা এবং কোডেক্স রোবোটিক পরিকল্পনা এবং কোড-জেনারেশন টাস্ক সম্পর্কে আশাবাদী, যেখানে চ্যাটজিপিটি উল্লেখযোগ্যভাবে আলোচনার সাথে স্বচ্ছতা এবং কোড উত্পাদন মডেলের সমৃদ্ধিকে একত্রিত করে একটি "গুরুত্বপূর্ণভাবে বিস্তারযোগ্য সরঞ্জাম"।

তাদের ব্লগ পোস্টে গবেষকরা লিখে বলেছেন: "ব্যবহারকারীর নির্দেশগুলি অস্পষ্ট হলে চ্যাটজিপিটি পরিষ্কারতা প্রশ্ন জিজ্ঞাসা করে এবং টেলিকপ্টারের জন্য জিজ্ঞাসা করল যেমন শেলফ পরিদর্শনের জন্য জিগজাগ ধর্তির মতো কমপ্লেক্স কোড স্ট্রাকচার লিখে।"

মাইক্রোসফট চ্যাটজিপিটি টেস্ট করেছে, একটি রোবটিক হাত ব্যবহার করে ব্লক চালিয়ে মাইক্রোসফট লোগো তৈরি করতে। গবেষকরা এছাড়াও চ্যাটজিপিটি একটি ড্রোনের জন্য একটি অ্যালগরিদম লিখতে দেবে, যাতে অবস্থান পৌঁছানো যায় এবং অবস্থানটি এসব অব্যবহিত বিষয়গুলোতে ঝঁকি না পেয়। তাদের এছাড়াও টেস্ট করা হয়েছে যে চ্যাটজিপিটি সেন্সর ফিডব্যাক এর উপর ভিত্তি করে রোবট কোথাও কোথাও যেতে পারে কিনা, যা সত্যিকারের সময়ে জানতে হয়।

গুগল রিসার্চ এবং এলফাবেট এর মালিকানাধীন এভারিডে রোবট সমস্যাসমূহ উপস্থাপন করতে "পাথওয়েজ ল্যাঙ্গুয়েজ মডেল" বা "PaLM" এমন বড়দিন ভাষা মডেল ব্যবহার করেছেন যা রোবটকে উন্মুক্ত সমাপ্তি প্রস্তাব প্রক্রিয়া করতে সাহায্য করে এবং যথাযথ উপত্তিতে প্রতিক্রিয়া দিতে পারে।

সম্পর্কিত নিবন্ধসমূহ

আরও দেখুন >>