আপনার আইফোন বা আইপ্যাডে ChatGPT কে সিরি শর্টকাট হিসাবে ব্যবহার করতে কীভাবে ব্যবহার করবেন

চিত্র 15.jpg

আপনার iPhone বা iPad-এ ChatGPT এক্সেস করতে চান? আপনি যেকোন সময় এটি ব্রাউজ করতে পারেন সাফারিতে OpenAI's ChatGPT ওয়েবসাইটে ব্যবহার করার জন্য। কিন্তু একটি আরও সুবিধাজনক অপশন হল একটি Siri শর্টকাট সেট আপ করা। এবং আপনার নিজের শর্টকাট তৈরি করার চেষ্টা করতে হবে না, কিছু কাস্টম, প্রি-ডিজাইনকৃত শর্টকাট আপনি ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন।

আমার পরীক্ষামুলক অনুসন্ধানে, আমি তিনটি ভিন্ন ChatGPT Siri শর্টকাট চেক করেছি - SiriGPT, ChatGPT Siri এবং Siri Pro। সবগুলি একইভাবে কাজ করে একটি iPhone এবং iPad এ ChatGPT এর শক্তিতে আনতে।

শর্টকাটটি সেটআপ করার পরে, আপনি এটি কিছু ভিন্ন উপায়ে ট্রিগার করতে পারেন। আপনি শর্টকাট অ্যাপ খোলতে পারেন এবং শর্টকাটের জন্য আইকনে ট্যাপ করতে পারেন। আপনি শর্টকাটটি হোম স্ক্রীনে যুক্ত করতে পারেন যেখানে এটি আরও সহজভাবে উপলব্ধ। আর সেইমভাবে, আপনি সিরিকে বলে অ্যাকটিভেট করার জন্য শর্টকাটটি চালাতে পারেন।

1. এপিআই কী পান

আপনার প্রথম পদক্ষেপ হলো Open AI থেকে প্রয়োজনীয় API কীগুলি পেতে। এই কীগুলি সহজবোধ্য চ্যাটজিপিটি সংক্ষিপ্তমধ্যে ব্যবহৃত হয় যেখানে আপনার অনুরোধগুলি চ্যাটজিপিটি সেবায় প্রেরণ করা হয় এবং উত্তরগুলি পেতে। কোনও চ্যাটজিপিটি ব্যবহার করতে না কেন কোনও চিন্তা করে আপনি কী পাচ্ছেন এবং এগুলি পেতের প্রক্রিয়াটি একই।

আপনার iPhone বা iPad-এ, Safari খুলুন এবং সেখানে Open AI প্ল্যাটফর্ম পৃষ্ঠাতে যান। যদি আপনি ইতিমধ্যে OpenAI একাউন্ট না থাকেন, তবে সাইন আপের জন্য বাটনটি ট্যাপ করুন। অন্যথায়, আপনার অ্যাকাউন্টে লগইন করুন এবং সাইন ইন করুন। উপরোক্ত ডানদিকের তিনটি লাইনের হ্যামবার আইকন ট্যাপ করুন, সেটিংস মেনুর নিচে স্ক্রল করুন এবং আপনার প্রোফাইল নির্বাচন করুন। প্রোফাইল মেনু থেকে, View API keys ট্যাপ করুন।

ইমেজ ১৪.jpg

২। নতুন গোপন চাবি তৈরি করুন

API কী স্ক্রিনে, সিক্রেট কী তৈরি করুন বোতামে ট্যাপ করুন। পূর্ণ স্ট্রিং নির্বাচন করতে কীতে নামতে প্রেস করুন এবং তারপর কপি করতে ট্যাপ করুন। একটি নোট খুলুন এবং কীটি পেস্ট করুন। যদি আপনি একাধিক ChatGPT শর্টকাট চেষ্টা করতে চান, তবে Open AI প্ল্যাটফর্ম পৃষ্ঠাতে ফেরত যান, ঠিক করুন এবং তারপরিই সিক্রেট কী তৈরি করুন বোতামে ট্যাপ করুন আরো একটি কী উত্পন্ন করতে। কপি এবং পেস্টটি পুনরাবৃত্তি করুন।

চিত্র ৩.jpg

এখন চলো তিনটি চ্যাটজিপিটি শর্টকাট দেখে নেই।

কিভাবে SiriGPT ব্যবহার করবেন

১। শর্টকাট পান

আপনার ডিভাইসে SiriGPT শর্টকাট পৃষ্ঠাটি খুলুন এবং শর্টকাট পান বোতামটি ট্যাপ করুন। শর্টকাট স্ক্রিনে, শর্টকাট যোগ করুন বোতামটি ট্যাপ করুন। শর্টকাটটি শর্টকাট অ্যাপে প্রদর্শিত হবে।

চিত্র ১২.জেপিজি

২। API কী যোগ করুন

নোটে ফিরে যান যেখানে আপনি API কীগুলির মধ্যে একটি বা একাধিক পেস্ট করেছেন। একটি সেট কী নির্বাচন এবং কপি করুন। শর্টকাট অ্যাপে ফিরে, SiriGPT শর্টকাটের জন্য ট্রি-ডট আইকনটিতে ট্যাপ করুন। টেকস্ট ফিল্ডে, ADD API KEY HERE উক্তিটি সরিয়ে নিন এবং তারপর আপনি যে এপিআই কীটি কপি করেছেন তা পেস্ট করুন। সম্পন্ন হলে, টেপ করুন।

image11.jpg

3. সিরি জিপিটি চালান

সিরি জিপিটি শর্টকাটটি চালান। প্রথম বারে আপনি এটি চালানোর জন্য বলা হবে কোথাও অ্যাক্সেস দিতে। অনুমতি দিন অপস্থাপন উপস্থিত হলে।

ছবি ১.জেপেগ

৪। একটি প্রশ্ন করুন

আপনার অনুরোধ টাইপ করুন বা উচ্চারণ করুন। api.openai.com সংযোগ প্রস্তুতির জন্য অনুমতি প্রদান করা হবে। তারপর SiriGPT উত্তর প্রদর্শন এবং উচ্চারণ করে। যে কোনও সময়ে শেষ করতে ডিন ট্যাপ করুন। চ্যাট বন্ধ করতে ডান কোণের ডান বাটনটি ট্যাপ করুন। আরেকটি প্রশ্ন করতে ফিরে আবার জিজ্ঞাসা করুন ট্যাপ করে "পুনরায় জিজ্ঞাসা করুন"।

চিত্র ৪.jpg

কিভাবে চ্যাটজিপিটি সিরি ব্যবহার করবেন

1. সংক্ষিপ্তপথ পান:

সাফারি তে চ্যাটজিপিটি সিরি শর্টকাট পৃষ্ঠা খুলুন এবং শর্টকাট পান বাটনটি ট্যাপ করুন। শর্টকাট স্ক্রিনে, শর্টকাট যোগ বাটনটি ট্যাপ করুন। শর্টকাট এখন শর্টকাট অ্যাপে পপ আপ হয়।

ছবি ১০.জেপিজি

২। API কী যোগ করুন

দ্রুত রাস্তার জন্য তিনটি ডট আইকনে ট্যাপ করুন। টেক্সট ফিল্ডে, "Replace this with your own API key!" ফ্রেজটি মুছে ফেলে এবং Open AI থেকে কপি করা API কীগুলির মধ্য থেকে একটি পেস্ট করুন। সম্পন্ন হলে, টেপ ডান।

image7.jpg

৩। একটি প্রশ্ন করুন

চ্যাটজিপিটি শর্টকাট ট্যাপ করুন। টেক্সট ফীল্ডে আপনার অনুরোধ লিখুন বা কীবোর্ডের মাইক্রোফোন আইকন ট্যাপ করে সেটা উচ্চারণ করুন। চ্যাটজিপিটি api.openai.com সাথে সংযোগ তৈরি করার অনুমতি দিন। তারপর উত্তর স্ক্রীনে প্রদর্শিত হবে।

চিত্র৯.জেপেগ

Siri Pro ব্যবহার করা কীভাবে

1. শর্টকাটটি নিন

ব্রাউজারে Siri Pro শর্টকাট পৃষ্ঠাটি খুলুন এবং শর্টকাট পেতে বাটনটি ট্যাপ করুন। শর্টকাট স্ক্রিনে, শর্টকাট যোগ করতে বাটনটি ট্যাপ করুন। শর্টকাটটি শর্টকাটস অ্যাপে উপস্থিত হবে।

ছবি ১৬.jpg

2. এপিআই কী যুক্ত করুন

সরাসরি প্রস্তুত শর্টকাটের তিনটি ডট আইকন ট্যাপ করুন। টেক্সট ফিল্ডে, "GENERATE & ADD YOUR API KEY HERE" বাক্যটি মুছে ফেলেন এবং ওপেন এআই থেকে কপি করা একটি এপিআই কী পেস্ট করুন। সম্পন্ন করতে ডান পুর্ন করুন।

চিত্র ৫.jpg

3. একটি প্রশ্ন করুন

সিরি প্রো শর্টকাটটি টেপ করুন। টেক্সট ফিল্ডে আপনার অনুরোধ টাইপ করুন বা কীবোর্ডের মাইক্রোফোন আইকনটি ট্যাপ করে বলুন। api.openai.com সাথে সিরি প্রোটি সংযোগ করতে দিন। ডিফল্ট ভাবে শর্টকাটটি কেবল রেসপন্স বলে এবং এটি প্রদর্শন করে না। তবে আপনি সিরি শর্টকাটগুলি দক্ষ হলে এই শর্টকাটটি সম্পর্কে স্ক্রিনে একটি উত্তর প্রদর্শন করার জন্য অক্ষমও করতে পারেন।

চিত্র ২.jpg

হোম স্ক্রিন থেকে শর্টকাট ট্রিগার কিভাবে করবেন

শর্টকাট অ্যাপ্লিকেশন ব্যবহার করা না করে, আপনি হোম স্ক্রীন থেকে সেটি প্রযুক্তিগুলি আরামদায়কভাবে ট্রিগার করতে পারেন।

হোম স্ক্রিনে যোগ করুন

এটি সেট আপ করতে, এর মধ্যে থাকা একটি চ্যাটজিপিটি শর্টকাট আইকনে একটি ক্লিক করুন এবং শেয়ার নির্বাচন করুন। শেয়ার মেনু থেকে, হোম স্ক্রিনে যুক্ত করুন এই অপশন ট্যাপ করুন। শর্টকাটের জন্য নাম এবং আইকন পূর্বরূপ দেখুন এবং তারপর যুক্ত করতে ট্যাপ করুন।

image6.jpg চিত্র

২। একটি প্রশ্ন করুন

স্ক্রীনের হোম আইকনে ট্যাপ করুন এবং তারপর উত্তর পেতে আপনার অনুরোধ উচ্চারণ বা টাইপ করুন।

ছবি 13.jpg

সিরি দ্বারা শর্টকাট ট্রিগার করার উপায়

একটি আরও দ্রুত উপায় হলো সিরির মাধ্যমে একটি শর্টকাট চালানো। কেবল একটি কথা বলুন: "হেই সিরি [শর্টকাটের নাম]." নাম সম্পর্কে উল্লেখ করার কারণে সিরি শর্টকাট চালানো চাইলে বোঝার সমস্যার কারণে সিরি শর্টকাট বোঝা না পারলে শর্টকাটের নামকে পুনরায় নামকরণ করা সবচেয়ে ভালো বিকল্প।

এটি করতে, সরলটিতে এর উপর নামটি প্রেস করে নিন এবং মেনু থেকে পুনঃনামকরণটি নির্বাচন করুন। ইতিমধ্যে বিদ্যমান কোনও কমান্ড দ্বারা সংশোধন না করার একটি নাম নির্বাচন করুন। আবার সিরির উপর বলে ডাকার চেষ্টা করুন। আপনার অনুরোধটি বলুন বা টাইপ করুন এবং উত্তরের জন্য অপেক্ষা করুন।

চিত্র ৮.jpg

সম্পর্কিত নিবন্ধসমূহ

আরও দেখুন >>