Essay লিখতে ChatGPT ব্যবহার করুন কিভাবে?

চিত্র 4

চ্যাটজিপিটিরউন্নয়নশীলতা একটিবৃহত চাহিদা সৃষ্টি করেছে এবং লঞ্চ হওয়ার দুই মাসের মধ্যেই এই এআই টুল ব্যবহারকারী সংখ্যা একশ কোটিরও বেশি। এর মধ্যে সবচেয়ে বড় জোরগুলির একটি হল এর সক্ষমতা সেকেন্ডেই যেকোন ধরনের লেখা তৈরি করার জন্য, সংগীত, কবিতা, বেড়াতের গল্প এবং প্রবন্ধ সহ।

জনপ্রিয় মত বিপর্যস্তভাবে, ChatGPT আপনার জন্য কেবলমাত্র একটি উপন্যাস লিখতে পারে না (যা প্লাগিয়ারিজম হিসাবে বিবেচনা করা হবে)। কিন্তু আরো গুরুত্বপূর্ণ হলো কিভাবে এটি আপনার লেখার প্রক্রিয়ার উপর নির্দেশনা করতে সাহায্য করতে পারে। আমরা আপনাকে কিভাবে ChatGPT ব্যবহার করতে লেখার সাহায্যও দেখাই, এছাড়াও কিছু সাহায্যকারী লেখন টিপস দেখাই।

কিভাবে ChatGPT আপনার একটি প্রবন্ধ লিখতে সহায়তা করতে পারে

যদি আপনি আপনার লেখার সমর্থনে চ্যাটজিপিটি ব্যবহারের উপায় খুঁজছেন, তবে এখানে পাঁচটি ভিন্ন উপায় অন্বেষণ করার জন্য।

শুরু করার আগে মনে রাখা যে আপনার বিং চ্যাট ব্যবহারের অনুমতি থাকলে, বা গুগল বার্ড ব্যবহার করলে, আপনি এই নীচের উপদেশগুলি অনুসরণ করতে পারেন। বিং চ্যাট এবং গুগল বার্ড ইন্টারনেটের সাথে সংযুক্ত হয়ে থাকায়, তাদের উপর্যুক্ত তথ্যসূত্র এবং প্রসঙ্গ বিষয়ক তথ্য দেওয়া হতে পারে।

যদি এর মধ্যে থেকে দুটি চ্যাটবট থেকে নির্বাচন করতে হয় একটি নির্বাচন করতে, আমরা বিং চ্যাটটি সুপারিশ করি।

১। চ্যাটজিপিটি ব্যবহার করে প্রবন্ধ উদ্দেশ্যে ধারনা উত্পন্ন করুন

এসে আপনি একটি প্রবন্ধ লেখার কাজটি সম্পাদনা করতে কিংবা এর উদ্দেশ্যটি চিন্তা নহে করতে হবে। যখন অধ্যাপকরা প্রবন্ধ নির্ধারণ করে, তখন তিনি ছাত্রদের নিজের স্ব-প্রকাশ এবং বিশ্লেষণের জন্য স্বতন্ত্রতা দেয়। ফলস্বরূপ ছাত্রদের অধিকার হল তাদের নিজের প্রবন্ধে আস্তে আস্তে প্রবেশ করার জন্য একটি উপযোগী উপায় বের করা।

সম্ভবত একটি প্রবন্ধ সম্প্রতি লিখেছেন তাহলে আপনি জানেন যে এই ধাপটি অনেকটা কাঠিন -- এবং এই যে সুসজ্জিত থাকতে সক্ষম করতে ChatGPT সাহায্য করতে পারে।

আপনি যা করতে হবে তা হল অ্যাসাইনমেন্ট টপিক ইনপুট করা, আপনি যত বিস্তারিত বলতে চান তা সম্মতি দিন - যেমন কি ক্ষেত্রে আপনি কভার করতে চাচ্ছেন - এবং চ্যাট জিপিটির পরিবর্তে বাকি কাজটি করে দিন। উদাহরণস্বরূপ, কলেজে একটি পেপার প্রম্পট এর ভিত্তিতে, কলেজে আমার পাঠ্যবইতের দ্বারা যে একটি নিবন্ধ লেখা হয়েছে, সেটি বিষয়টি ছিল:

আপনি কি আমাকে এই অ্যাসাইনমেন্টের জন্য একটি শিরোনাম উদ্ভাবন করতে সাহায্য করতে পারেন, "আপনি নিজের পছন্দের একটি লিডারশিপ বিষয়বস্তু উপর একটি গবেষণা প্রবন্ধ বা কেস স্টাডি লিখবেন।" আমি এটিতে ব্লেক এবং মাউটনের ম্যানেজেরিয়াল লিডারশিপ গ্রিডটি এবং সম্ভবতঃ একজন ঐতিহাসিক ব্যক্তি যোগ করা চাই।

সেকেন্ডের মধ্যেই, চ্যাটবট আমাকে এসে দিল একটি উত্তর যা আমাকে এসে দেয় প্রবন্ধের শিরোনাম, আমি কোন ঐতিহ্যবাহীদের উপর আমার নিবন্ধ কেন্দ্রিত করতে পারি এবং আমার কাগজটির মধ্যে কি তথ্য যুক্ত করতে পারি, সাথে নির্দিষ্ট উদাহরণ দেওয়া হয়েছে যেমন একটি কেস স্টাডি।

ছবি ২.জেপেগ

২। চ্যাটবট ব্যবহার করে আউটলাইন তৈরি করুন

একটা দৃঢ় বিষয় নিয়ে আপনি প্রস্তুত হয়ে গেলে, এখন আপনি প্রথমেই বিস্তারিত লিখতে চান এই এসে এসে কি-কি নিয়মটা লম্বটা পর্যালোচনা করার দরকার। লিখার প্রস্তুতির জন্য, আমি সাধারণ ভাবে একটি আউটলাইন তৈরি করি এবং আমার প্রবন্ধে যে যে বিষয়গুলি স্পর্শ করতে চাই তা সবকিছু লেখা থাকে এই আউটলাইনে। তবে, আউটলাইন লেখার প্রস্তুতি সাধারণতঃ স্বল্পপরিমাণতে চলে যায়।

চ্যাটজিপিটির সাথে আপনার করতে হবে তখন শুধু এটিকে আপনার জন্য লেখার জন্য জিজ্ঞাসা করা।

এছাড়া: আপনার জীবনকে সহজ করার জন্য 5 টি চ্যাটবট ব্যবহার করার উপায়

প্রথম ধাপে চ্যাটজিপিটি যে বিষয়টি সৃষ্টি করে সেটি ব্যবহার করে, আমি চ্যাটবট একটি আউটলাইন লিখতে বলেছিলাম বলে।

"ব্লেক এবং মৌটন এর প্রবন্ধমঞ্চ দ্বারা উইনস্টন চার্চিলের নেতৃত্ব শৈলী পরীক্ষা করা" নামক একটি প্রবন্ধ নির্মাণের জন্য আপনি একটি আউটলাইন তৈরি করতে পারেন।

কয়েক সেকেন্ডের মধ্যেই চ্যাটবট একটি পূর্বাভাসমূলক বিস্তারিত আউটপুট উত্পন্ন করে, যা সাতটি ভিন্ন ভিন্ন বিভাগে ভাগ করা হয়েছে এবং প্রতিটি বিভাগে তিনটি পয়েন্ট রয়েছে।

তথাপিও:পরীক্ষার জন্য সেরা AI চিত্র জেনারেটর

এই আউটলাইনটি বিস্তারিত এবং একটি সংক্ষিপ্ত প্রবন্ধের জন্য সংক্ষিপ্ত করা যেতে পারে, বা একটি বিস্তৃত পেপারের জন্য বিস্তারিত করা যেতে পারে। আপনি যদি কিছুটা পছন্দ না করেন বা আরও নির্দেশ চান তবে আপনি এটি হাতমুড়ান করতে পারেন ম্যানুয়ালি বা চ্যাটজিপিটির আরও নির্দেশ দিয়ে।

চিত্র ৬.jpg

৩। সোর্স খুঁজতে ChatGPT ব্যবহার করুন

এখনকার আপনি যে লেখাটি লিখতে চান তা সম্পর্কে আপনি নির্দিষ্ট জানেন, তাই এখন সম্পন্নভাবে তথ্য সংগ্রহ করতে উচিত। আপনি যদি কোথায় শুরু করতে না পারেন তবে আপনি সমস্ত পূর্ববর্তী পদক্ষেপগুলির মতো, ChatGPT কে একটি জিজ্ঞাসা করতে পারেন।

তোমাকে শুধু এটি জিজ্ঞাসা করতে হবে যে তোমার প্রবন্ধ বিষয়ের জন্য উৎস খুঁজে বের করে। উদাহরণস্বরূপ, আমি একটি সমস্যা জিজ্ঞাসা করেছিলাম:

আপনি কি আমাকে সাহায্য করতে পারেন একটি পেপারের জন্য উৎস খুঁজে পাবেন, "ব্লেক এবং মৌটনের পরিচালনামূলক লিডারশিপ গ্রিড দ্বারা উইনস্টন চার্চিলের প্রধান অধিদফতর শৈলীকে পর্যালোচনা করা।"

চ্যাটবট সাতটি উৎস উত্পন্ন করেছে, প্রতিটির জন্য একটি বুলেট পয়েন্ট রয়েছে যা ব্যাখ্যা করেছে যে উৎসটি কী এবং তা কেন উপযোগী হতে পারে।

একটি সতর্কতা যা আপনার নথিসমূহ পেতে ChatGPT ব্যবহার করা হলো এটি ২০২১ এর পরের তথ্যের পরিচয় পেতে পারে না , তাই এটি সেরা উন্নয়নের উপায় নয়। তবে, এটি একটি শুরু।

চিত্র ৩.jpg

৪। চ্যাটজিপিটি ব্যবহার করে একটি নমুনা প্রবন্ধ লেখো

লক্ষণীয় যে, যদি আপনি চ্যাটবট থেকে লেখা সরাসরি নিয়ে নিয়ে জমা দিন, তবে আপনার কাজটি একটি প্লাজিয়রিজমের রূপ ধারণ করা যেতে পারে, কারণ এটি আপনার মূল কাজ নয়। অন্য যে কোনও উৎস থেকে নেওয়া তথ্যের মতো, এর সাথে কোনও এআই দ্বারা উৎপন্ন টেক্সটকে আপনার কাজে পরিষ্কারভাবে চিহ্নিত করতে এবং শ্রেয় দেওয়ার জন্য উল্লেখ করা উচিত।

সহজেই ব্যবহার করতে শিক্ষকরা বেশি চ্যাটজিপিটি ব্যবহার করছেন। এক্ষেত্রে শিক্ষকদের উপাদানগুলিএখানে দেখুন।

বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানে, প্লাজিরিজমের জন্য জরিমানার সাজা কঠোর, অন্যতম যেমন ফেইলিং গ্রেড থেকে স্কুল থেকে বহিষ্কার।

যদি আপনি চান যে চ্যাট জিপিটি একটি নমুনা লেখা উত্পন্ন করে, তবে বিষয়টি, কাঙ্খিত দৈর্ঘ্য, এবং উত্পন্ন হওয়াটি দেখতে ইংরেজিতে লিখুন। উদাহরণস্বরূপ, আমি নিম্নলিখিত লেখা ইনপুট করেছিলাম:

"ব্লেক এবং মাউটনের প্রবন্ধদুটির মাধ্যমে উইনস্টন চার্চিলের নেতৃত্ব শৈলী পরীক্ষা করা" এই বিষয়ে আপনি পাঁচটি প্যারাগ্রাফ লেখতে পারেন।

কিছু সেকেন্ডের মধ্যেই, চ্যাটবটটি ঠিক তার জিজ্ঞাসা করা বিষয়ে মূল্যবান পাঁচটি প্যারাগ্রাফ নির্ধারিত করেছে: এগুলি আপনার লেখা নির্দেশ দেওয়ার জন্য সাহায্য করতে পারে।

এছাড়াও:GPT-4 কি? এখানে আপনি সমস্ত তথ্য পেতে পারবেন

এই বিন্দুতে মনে রাখা যে চ্যাটজিপিটি এমন যন্ত্রগুলি কাজ করে: তারা শব্দগুলি একত্রে রেখে পরিসংখ্যানগত বৈধতার মধ্যে ফর্ম তৈরি করে তবে সেগুলি সত্য বা সঠিক কি তা তাদের জানা নেই। এর মানে হল আপনি আবিষ্কৃত করবেন নকলি বা বিস্তারিত বা অন্যান্য বিদ্যমানতা। এটি মূলত এমন সমস্ত কিছুকে সংগ্রহ করে তৈরি করতে পারবে না যা আগেই তা একত্রিত করেছে। সিদ্ধান্ত নেওয়ার জন্য এটি একটি উপযোগী শুরু বিন্দু হতে পারে, তবে আশা করবেন না যে এটি উদ্দীপ্ত বা সঠিক হবে।

চিত্র ৫.jpg

৫। আপনার প্রবন্ধ সম্পাদনা করতে ChatGPT ব্যবহার করুন

আপনি একটি নিজস্ব প্রবন্ধ লেখার পরে, আপনি ChatGPT এর উন্নয় লেখনী দক্ষতা ব্যবহার করতে পারেন এবং এটি আপনার জন্য সম্পাদনা করতে পারেন।

আপনি কেবলমাত্র চ্যাটবটকে বলে দিতে পারেন যে আপনি কীভাবে এডিট করতে চান। উদাহরণস্বরূপ, আমি এটি প্রবন্ধ কাঠামো এবং ব্যাকরণের জন্য সম্পাদনা করতে অনুরোধ করেছি, তবে অন্যান্য বিকল্পগুলি ঝরঝরি, ধ্বনি এবং আরও অনেকগুলি হতে পারে।

আপনি যখন এটি আপনার রচনাটি সম্পাদনা করতে বলবেন, তখন এটি আপনাকে চ্যাটবটে আপনার পাঠ্যটি পেস্ট করার জন্য উৎসাহিত করবে। একবার আপনি এটি করলে, এটি সংশোধন সহ আপনার রচনাটি আউটপুট করবে। এটি বেসিক প্রুফরিডিং টুলের চেয়ে আপনার রচনাটি অধিক নির্ভরযোগ্যভাবে এডিট করতে পারবে এবং ছাত্রদের বান্ধবকে চিন্তার দিক থেকে সহায়তা করতে পারে।

আপনি চ্যাটবটের সাথে সম্পাদনা করতে পারেন, নির্দিষ্ট একটি প্যারাগ্রাফ বা বাক্য দেখানোর জন্য তাকে জিজ্ঞেস করে বলুন যে এটি স্পষ্টতার জন্য পুনরায় লিখে বা সংশোধন করে নিবেন।

চিত্র ১.jpg

সম্পর্কিত নিবন্ধসমূহ

আরও দেখুন >>